সংবাদ শিরোনাম :
নম্বর ঠিক রেখে অপারেটর বদল শুরু

নম্বর ঠিক রেখে অপারেটর বদল শুরু

নম্বর ঠিক রেখে অপারেটর বদল শুরু
নম্বর ঠিক রেখে অপারেটর বদল শুরু

তথ্য প্রযুক্তি ডেস্কঃ দেশে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবার বাণিজ্যিকভাবে পরীক্ষামূলক কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর মধ্য দিয়ে ৭২তম দেশ হিসেবে এমএনপি সেবা চালু করেছে বাংলাদেশ।

১ অক্টোবর, সোমবার প্রথম ঘণ্টা থেকে এই কার্যক্রমের যাত্রা শুরু হয়। ফলে গ্রাহকেরা নম্বর পরিবর্তন না করেই আজ থেকেই অপারেটর বদল করতে পারবেন।

বেলা ১১টার দিকে বিটিআরসি সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই সেবার আনুষ্ঠানিক ঘোষণা দেন বিটিআরসি চেয়ারম্যান মো. জহরুল হক।

অনুষ্ঠানে জহরুল হক জানান, এই সুবিধা চালুর ফলে গ্রাহক ধরে রাখতে অপারেটররা তাদের সেবার গুণগত মান উন্নত করবে। এই সেবা নিতে একজন গ্রাহককে ১৫৮ টাকা খরচ করতে হবে (সিম পরিবর্তন, পোর্টিং চার্জ, ভ্যাটসহ)।

চালুর আগেই এমএনপির খরচ বৃদ্ধি প্রসঙ্গে বিটিআরসি চেয়ারম্যান জানান, এমএনপির জন্য যে ফি নির্ধারণ করা হয়েছিল তা আগের। তাই খরচে কিছুটা পরিবর্তন করা হয়েছে। আগে ৩০ টাকা ফি নির্ধারিত করা হয়েছিল। পরে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, যে প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে তাদের জন্য এই সেবা ব্যবসা সফল হবে না। তাই ২০ টাকা বাড়িয়ে ফি ৫০ টাকা করা হয়েছে।

জহুরুল হক বলেন, ‘এটি পরিবর্তনের জন্য গ্রাহককে এখন যে টাকা দিতে হচ্ছে, তার হার ধীরে ধীরে কমানো হবে। লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান লাভ বেশি করলে এই টাকার হার আরও কমিয়ে দেওয়া হবে।’

নম্বর একই, শুধু অপারেটর বদল

যে গ্রাহক এমএনপি সুবিধা নেবেন, তার নম্বর একই থাকবে। কিন্তু তার অপারেটর বদল হবে। ধরা যাক, করিমের টেলিটক নম্বর ০১৫*১২৩৪৫৬৭। তিনি টেলিটক থেকে রবি অপারেটরে যেতে চান। সে ক্ষেত্রে এমএনপির মাধ্যমে তিনি রবিতে গেলে তার নম্বর একই থাকবে। অর্থাৎ তার নম্বর ০১৫*১২৩৪৫৬৭ থাকবে। একইসঙ্গে তিনি একজন রবি গ্রাহক হিসেবে স্বীকৃতি পাবেন। একজন রবি গ্রাহক যেসব সুবিধা পেয়ে থাকেন, করিমও একই সুবিধা পাবেন।

কীভাবে এমএনপি সুবিধা পাবেন গ্রাহক

কোনো গ্রাহক এমএনপি সুবিধা নিলে তিনি যে অপারেটরে যেতে চান, সেই অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট পরিমাণ ফির বিনিময়ে তিনি একটি সিম পাবেন। এরপর থেকে তিনি সেই অপারেটরের সুবিধা ভোগ করতে পারবেন।

অর্থাৎ করিম টেলিটক থেকে গ্রামীণফোন অপারেটরে যেতে চাইলে তাকে গ্রামীণফোনের কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে তিনি একটি গ্রামীণফোনের সিম পাবেন। ৭২ ঘণ্টার মধ্যে একই নম্বরের মাধ্যমে গ্রামীণফোন অপারেটরের গ্রাহক হয়ে যাবেন করিম। ৯০ দিনের আগে তিনি অপারেটর পরিবর্তন করতে পারবেন না।

এমএনপি সেবা নিতে গ্রাহককে গুনতে হবে ১৫৮ টাকা

এমএনপি সেবা নিতে একজন গ্রাহককে ভ্যাট-চার্জসহ গুনতে হবে ১৫৮ টাকা। এর মধ্যে ৫০ টাকা নম্বর বা পোর্ট চার্জ এবং ১০০ টাকা সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্ট খরচ। আর বাকি অর্থ ভ্যাট ও অন্যান্য চার্জ। এর মধ্যে সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্টের খরচ নির্ভর করবে অপারেটরগুলোর ওপর।

এ ছাড়া গ্রাহক যে অপারেটরের কাছে যাবে, সেই অপারেটরকে দিতে হবে ১০০ টাকা। এই অর্থ অপারেটর বহন করবে। তবে যদি কোনো গ্রাহক ২৪ ঘণ্টার মধ্যে অপারেটর বদল করতে চান, তাহলে তাদের বাড়তি অর্থ গুনতে হতে পারে।

নম্বর অপরিবর্তিত রেখে মোবাইল অপারেটর বদলের এই সেবাটি দেওয়ার জন্য গত বছর লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠান হলো ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক কনসোর্টিয়াম।

এমএনপির খরচের বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ জুলফিকার বলেন, ‘এমএনপির যে গ্রাহক নম্বর পোর্ট করবে, তাকে ৫০ টাকা ও ভ্যাট দিতে হবে। এটি হচ্ছে পোর্টিং চার্জ। এর বাইরে কোনো অপারেটর হয়তো সিম কার্ডের জন্য দাম নিতে পারে, সিমের ভ্যাটের জন্য দাম নিতে পারে, সেটি তাদের বিষয়। এখানে এমএনপির জন্য ট্যারিফ চার্জ শুধু ৫০ টাকা ও ভ্যাট।’

‘এ ছাড়া যে অপারেটর নম্বরটি রিসিভ করবে, সেই অপারেটর নিজে থেকে আমাদের ১০০ টাকা দেবে। আমরা বেসিক্যালি ১৫০ টাকা পাব। অর্থাৎ গ্রাহক দেবে ৫০ টাকা আর অপারেটর দেবে ১০০ টাকা।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com